রবিবার, জুন ১৬, ২০২৪
Homeঅর্থ ও বাণিজ্যরাজধানীতে লেবুর চড়া দাম, হালি ৮০

রাজধানীতে লেবুর চড়া দাম, হালি ৮০

অতিরিক্ত গরমে দিনভর রোজা রেখে ইফতারে লেবুর শরবত জেন না হইলে না। তবে চাহিদার পাশাপাশি দামেও কমতি নেই লেবুর। ধাপে ধাপে হেরফের হচ্ছে লেবুর দামে। প্রকার ভেদে হালি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৮০ টাকা। সোমবার (৪ এপ্রিল) ঢাকার মধ্যবাড্ডা, রামপুরা, বাড্ডা গুদারা ঘাট এলাকায় কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, প্রকারভেদে লম্বা আকারের এলাচি লেবুর হালি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা পর্যন্ত। একই লেবু সাইজে ছোট হলেই ২০ টাকা হালিও বিক্রি হচ্ছে।

এদিকে, গোল সাইজের কলম্বো লেবুর হালি সর্বোচ্চ ৮০ টাকা। দাম বেশি হওয়ায় এ লেবুর বিক্রিও কম বলে জানান একাধিক লেবু বিক্রেতা। তবে খুচরা বাজারে দামের সঙ্গে খুব বেশি তফাৎ পাওয়া যায়নি কাঁচা বাজারের সবচেয়ে বড় আড়ত কারওয়ান বাজারে। দুপুরে কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, খুচরা দরে লম্বা সাইজের এলাচি লেবুর দাম সর্ব নিম্ন ২০ টাকা। আকারভেদে একই লেবু বিক্রি হচ্ছে ৫০ টাকা হালি। অন্য দিকে আকারে গোল বড় সাইজের কলম্বো লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা।

লেবুর দাম সম্পর্কে জানতে চাইলে আব্দুল খালেক নামে এ বিক্রেতা বলেন, গোল লেবু মানে ভালো, রসও বেশি। এজন্য দামও বেশি। কারওয়ান বাজারে রাতে ও সকালে পাইকারি দরে সব পণ্য বিক্রি হয় বলে জানান একাধিক বিক্রেতা। সারাদিন যা বিক্রি হয়, তা খুচরা দামেই তারা বিক্রি করেন বলে তারা। পাইকারি দরে লেবু বিক্রি করেছেন সবুর আলী। জাগো নিউজকে তিনি বলেন, ‘এক পুন এলাচি লেবু বিক্রি করেছি সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ৯০০ টাকা।

তিনি জানান, তাদের হিসাবে এক পুন মানে আশিটা লেবু। অর্থাৎ পাইকারি দরে একটা লেবুর দামও ১১ টাকা দরে বিক্রি হয়েছে কারওয়ান বাজারে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয়