মোবাইলের গোপনীয়তা রক্ষায় পরিবর্তন আনছে গুগল

0
178

গুগলক্রোম ব্রাউজারের মাধ্যমে তথ্য সংগ্রহ বা ডেটা ট্র্যাকিং কমিয়ে আনতে Google পরিকল্পনা এবার প্রয়োগ হতে যাচ্ছে অ্যান্ড্রয়েড (Android)-ভিত্তিক স্মার্টফোন এপপ্সও। ডেটা শেয়ারিং কমিয়ে আনার এই পরিকল্পনাটি কে গুগল (Google) বলছে ‘(Privacy Sandbox)’। এর লক্ষ্য হলো, বিজ্ঞাপন দাতারা ব্যবহারকারীর যে পরিমাণ ডেটা সংগ্রহ করতে পারে তা হ্রাস করা।

বাজারে ২ টি অপারেটিং সিস্টেমের (Operating System) স্মার্টফোন পাওয়া যায়। এর মধ্যে অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগল এবং iPhone এর অপারেটিং সিস্টেম আইওএস-এর নির্মাতা অ্যাপল। অ্যাপল তাদের নতুন অপারেটিং সিস্টেমে ডেটা ট্র্যাক করার ক্ষেত্রে ব্যবহারকারীদের কাছ থেকে অনুমতি নিতে বাধ্য করে। এই সিদ্ধান্ত মেটার মতো প্রতিষ্ঠানকে সরাসরি আঘাত করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে BBC। এই প্রতিষ্ঠান গুলো ডেটা ট্র্যাক করার জন্য মোবাইল এপ্লিকিশন তাদের কোড যোগ করে।

সহজ ভাষায়, মোবাইলে নিজেদের বিজ্ঞাপনী কোড রাখার বেলায় অ্যাপল নতুন নিয়ম চালু করেছে যাতে প্রতি বার এই কোড রাখার বেলায় মোবাইল ফোন ব্যাবহারকারীর অনুমতি নিতে হয় এবং প্রায় সব ব্যবহারকারীই ওই অনুরোধ প্রত্যাখ্যান করেন বলে উঠে এসেছে সাম্প্রতিক এক জরিপে। এখন গুগল বলছে তারাও ওই একই পথে হাঁটছে। ফেসবুকের (Facebook) মালিক প্রতিষ্ঠান মেটা বলছে, অ্যাপলের পরিবর্তনের জন্য তাদের বছরে প্রায় এক হাজার কোটি $ ডলারের আয় কমে যাবে। স্মার্ট ফোন বাজারে অ্যাপলের দখল শতকরা প্রায় 15 ভাগ। বাকি 85 ভাগ বাজার অ্যান্ড্রয়েডের দখলে।

“কুকি” নামে তৃতীয় পক্ষীয় একটি প্রক্রিয়ায় তথ্য সংগ্রহ করে থাকে বিজ্ঞাপনী প্রতিষ্ঠান গুলো। গুগল আগেই বলছে, তারা 2023 সালের মধ্যে ব্রাউজারে কুকি ব্যবহার থেকে সরে আসবে। আর গুগলের নতুন ঘোষণা হলো, ওই একই নীতিমালা গুগল প্রয়োগ করবে অ্যান্ড্রয়েড ফোনের এপ্লিকেশনের বেলাতেও। ‘প্রাইভেসি (Privacy) স্যান্ডবক্স’ নামের ওই প্রকল্পের ফলে অ্যান্ড্রয়েড ফোনে একই অনুমতি সকল অ্রাপের জন্য ব্যবহারের পথ বন্ধ হবে।

আমরা এমন টেকনোলোজিও খুঁজছি যা গোপন তথ্য সংগ্রহের সম্ভাবনা কমিয়ে আনে। এর মধ্যে রয়েছে বিজ্ঞাপন এসডিকে (Software development kit) এর সঙ্গে অ্যাপ গুলোর যোগাযোগের নিরাপদ উপায় বের করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here