ক্যারিয়ার গঠনের ৩ টি গুরুত্বপূর্ণ টিপস

0
210
ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

সবারই একটা ভালো স্বপ্ন থাকে ভালো কর্মক্ষেত্র সৃষ্টি করার। আর সেই স্বপ্নের চাকরি পেতে সবাই সংশ্লিষ্ট বিষয়ে পড়া শোনাও করে। তবে স্বপ্ন কে ধরতে পারে না তাদের কিছু ব্যক্তি গত ও ভাবনা গত অভাবের ফলে। অভাব গুলো এতটাই জটিল হয় যে, পুরোদমে পঙ্গু করে দেয় ভেতরে পুষে রাখা লালিত স্বপ্নের চাকরির বাসনা। অবাঞ্ছিত এসব অভাব জয় করেই আমাদের স্বপ্নের লক্ষ্যে পৌঁছাতে হবে। ১ টি ভালো ক্যারিয়ার গড়তে হলে অনেক বিষয়ই বিবেচ্য। আজকে ক্যারিয়ার গড়ার ৩টি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আলোচনা করা হলো-

১. যে কোনো পরিস্থিতিতে শেখা চাই:
পৃথিবী প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে এবং সবাই বিজনেসের নতুন নতুন পদ্ধতি বের করছে। আপনি যদি মনে করেন আপনার দক্ষতা অনেক বেশি এবং আপনার বর্তমান জব অনেক ভালো তার পরও আপনাকে বর্তমান অবস্থানে থেকে সবকিছু ভালো ভাবে শিখে নিতে হবে। কারণ আপনি যদি ভবিষ্যতে এর চেয়েও ভালো কিছু করতে চান সে ক্ষেত্রে আপনার পূর্ব-দক্ষতা এবং জ্ঞান কাজে লাগবে।

২. সম্পর্ক গড়ে তুলুন:
আপনার ক্যারিয়ারের পরবর্তী ধাপ অনেক টা আপনার যোগাযোগের সম্পর্ক এবং সামর্থ্যরে ওপর নির্ভর করে গড়ে ওঠে। আপনি কি জানেন 50% এরও বেশি জব হয় জানা শোনা ও সম্পর্কের মাধ্যমে। আপনার সম্পর্কের জাল যদি বিস্তৃত হয়, তবে সেখান থেকে আপনি নতুন নতুন বিজনেস ধারণা ও বিভিন্ন সুযোগ সুবিধা-সংবলিত ধারণা পাবেন যা আপনার ক্যারিয়ারের নতুন দ্বার উন্মোচন করতে পারে। তাই নতুন সম্পর্ক গড়ে তুলতে হবে এবং তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে জেনে নিতে হবে তারা কেমন আছে, কী করে, ক্যারিয়ারের ভবিষ্যৎ পরিকল্পনা এবং সেই পরিকল্পনা বাস্তবায়নের পদ্ধতি কী কী?

৩. শুনুন, জিজ্ঞাসা করুন এবং শিখুন:
কথায় আছে একজন ভালো শ্রোতা অনেক কিছু শিখতে পারে। তাই আপনার সহকর্মী, বস এবং গুরু-জন যা বলে তা শুনুন। তাদের অভিজ্ঞতা এবং উপদেশ থেকে আপনি অনেক কিছু শিখতে পারবেন। আপনার কাজ সম্পর্কিত যে যে বিষয়ে সমস্যা অনুধাবন করবেন, সে সম্পর্কে তাদের জিজ্ঞেস করে সমাধান জেনে নিন। তাদের কাছ থেকে জেনে নিন কীভাবে আপনার ওপর অর্পিত কাজ সুন্দর করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here