করোনার ভ্যাকসিনে ব্যয় প্রায় ৪০ হাজার কোটি টাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক!

0
229
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক: ফাইল ছবি
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক: ফাইল ছবি

নোবেল করোনার ভ্যাকসিন কেনা ও টিকা-দান কার্যক্রম মিলে গভার্মেন্টের প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী “জাহিদ মালেক”। বৃহস্পতিবার রাজধানীতে ‘বিশ্ব কিডনি দিবস 2022’ উদ্‌যাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। ঢাকা জাতীয় কিডনি ইনস্টিটিউটে এ অনুষ্ঠান হয়।

আয়োজিত অনুষ্ঠানে করোনার ভ্যাকসিন নিয়ে জাহিদ মালেক বলেন, ‘আমরা এক দিনেই ১ কোটি ২০ লাখ ডোজ ভ্যাকসিন দিয়েছি, যা একটি রেকর্ড। আমরা এ পর্যন্ত প্রায় ২২ কোটি ডোজ ভ্যাকসিন দিতে সক্ষম হয়েছি। এর মধ্যে সাড়ে ১২ কোটি ডোজ প্রথম, সাড়ে ৮ কোটি ডোজ দ্বিতীয় ও ৫০ লাখ ডোজ বুস্টার ডোজ দিতে সক্ষম হয়েছি। এই টিকা-দান কর্ম সূচিতে লক্ষাধিক লোক কাজ করছে। এত বড় একটি কর্মযজ্ঞে তেমন কোনো অনিয়ম বা ত্রুটি দেখা যায়নি।

স্বাস্থ্যমন্ত্রী (Health Minister Zahid Malek) আরো বলেন, এক দিনে ১ কোটির বেশি ডোজ ভ্যাকসিন দেওয়া সহ স্বল্প সময়ে ২২ কোটি ডোজ ভ্যাকসিন দিয়ে দেশে করোনা মহামারি রুখে দেওয়ায় ব্লুমবার্গ করোনা মোকাবিলায় বাংলাদেশ কে ৮ম অবস্থানে তুলে এনেছে। করোনা মোকাবিলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল হিসেবে পরিচিতি পাচ্ছে। এই করোনায় বিশ্বের অনেক দেশের অর্থনৈতিক অবস্থা যখন ভয়াবহ, তখন বাংলাদেশের অর্থনীতি আবার ঘুরে দাঁড়াচ্ছে। যত দ্রুত সম্ভব দেশের মানুষকে আরও বেশি সংখ্যক বুস্টার ডোজের আওতায় আনা হবে জানিয়ে সভায় স্বাস্থ্যমন্ত্রী “জাহিদ মালেক” জানান, করোনায় এক দিনে যেভাবে প্রায় ১ কোটি মানুষকে গণটিকা দেওয়া হয়েছে, ঠিক সেভাবে দ্রুত বুস্টার ডোজের ক্যাম্পেইন করা হবে। এতে দেশ আরও বেশি সুস্থ ও নিরাপদ থাকবে।

“জাহিদ মালেক” কিডনি রোগীর সংখ্যা উল্লেখ করতে গিয়ে বলেন, ‘দেশে এখন প্রায় ২ কোটি কিডনি রোগে আক্রান্ত ব্যক্তি আছেন। প্রতি দিন গড়ে ২০ থেকে ৩০ হাজার মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন। এ কারণে আমরা দেশের প্রতিটি জেলায় আলাদা করে ১০ বেডের ডায়ালাইসিস ও ১০ বেডের ICU বেড করার কাজ হাতে নিয়েছি। ৮ বিভাগে ৮ টি আধুনিক ক্যানসার, কিডনি চিকিৎসা হসপিটাল নির্মাণ করতে কাজ শুরু করা হয়েছে। এগুলো হলে দেশের মানুষ নিজ নিজ এলাকাতেই এ রকম জটিল ও ব্যয়-বহুল চিকিৎসা বিনামূল্যে গ্রহণ করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here