রবিবার, জুন ১৬, ২০২৪
Homeফিচারএবার ২০০৭ সালের আগে জন্ম হওয়া নাগরিক রা হতে পারবে ভোটার

এবার ২০০৭ সালের আগে জন্ম হওয়া নাগরিক রা হতে পারবে ভোটার

এবার ২০০৭ সালের আগে জন্ম হওয়া নাগরিক রা হতে পারবে ভোটার। আগামী 20 মে থেকে ঘরে ঘরে গিয়ে ভোটার হালনাগাদের তথ্য সংগ্রহের সময় তাদের ইনফরমেশন নেওয়া হবে। ইলিকশন কমিশনের (EC) একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী 20 মে থেকে ঘরে ঘরে গিয়ে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য ইনফরমেশন করা হবে। ৩ সপ্তাহ পর্যন্ত ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে। পরে ছবি, বায়োমেট্রিক (Biometric) ও চোখের আইরিশের জন্য কেন্দ্রের নাম ও সময় জানিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে এনআইডি (NID) মহা-পরিচালক এ কে এম হুমায়ূন কবীর (AKM Humayun Kabir) বলেন, ভোটার হালনাগাদের তথ্য সংগ্রহ করা উচিত। এই সময়ের মধ্যে হালনাগাদের তথ্য নিতে পারলে আমাদের জন্য খুব ভালো হবে। কারণ, হাল-নাগাদের তথ্যের পর আমাদের কিছু কাজ থাকে। হাল-নাগাদ শুরু হলে আমাদের কাজগুলো শুরু করতে পারব। ইসি (EC) সূত্র জানায়, করোনার কারণে গতবার ভোটার তালিকা হাল-নাগাদের জন্য ঘরে ঘরে গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করতে পারেনি ইলিকশন কমিশন। 2007-2008 সালে প্রথম ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করা হয়। এর পর 2009, 2012, 2014, 2015, 2017 এবং সর্বশেষ 2019-2020 সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হাল-নাগাদ করা হয়। শেষবার একসঙ্গে ৩ বছরের তথ্য, অর্থাৎ যাদের জন্ম 2004 সালের এক জানুয়ারি বা তার আগে এমন নাগরিকদের ভোটার করা হয়।

দেশে বর্তমান কালে ১১,৩২৮৭ ১০ জন ভোটার রয়েছে। ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী ভোটার রয়েছে। এর বাইরেও ৪৫৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয়