একমুখী শিক্ষা চালু করা হচ্ছে: “দীপু মনি”

0
170
শিক্ষামন্ত্রী দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি

নতুন কারিকুলামে একমুখী শিক্ষা চালু করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী (Education Minister) “দীপু মনি”। জুম্মাবার (25 ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে শিক্ষা যে কত মুখী তার শেষ নেই। ভাষা শেখার গোড়াতেই গলদ। আমরা এখন ভাষাটাকে রপ্ত করতে চেষ্টা করছি। একমুখী শিক্ষা চালুর চেষ্টা করছি নতুন কারিকুলামে। যে যে মাধ্যমে পড়ুক, সবাই যেন একটি জায়গা পর্যন্ত একই ধারার শিক্ষা লাভ করতে পারে সে চেষ্টা করছি।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরো বলেন, ভাষা-আন্দোলন আমাদের সব অনুপ্রেরণার উৎস। ভাষা-আন্দোলনই আমাদের শিখিয়েছে কীভাবে প্রতিরোধ করতে হয়, কীভাবে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের আগুন ঢেলে দিতে হয়। কিন্তু আমরা দেখেছি একটা সময় ভাষা আন্দোলনের ইতিহাস ব্যাপকভাবে বিকৃত করা হয়েছে। একুশকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু একুশের আগেও যে ভাষা-আন্দোলন হয়েছে, সংগ্রাম হয়েছে- সেটিকে লুকিয়ে রাখা হয়েছে। ভাষা আন্দোলনে বঙ্গ বন্ধুকে লুকিয়ে রাখতেই এটি করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন শিক্ষাবিদ প্রফেসর “সৈয়দ মনজুরুল ইসলাম”, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কুড়িগ্রাম ল কলেজের অধ্যক্ষ এস এম “আব্রাহাম লিংকন”। স্বাগত বক্তব্য দেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক আবদুস সালাম হাওলাদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here