রবিবার, জুন ১৬, ২০২৪
Homeআরোআয়া সোফিয়ায় তারাবি হতে যাচ্ছে ৮৮ বছরে প্রথম

আয়া সোফিয়ায় তারাবি হতে যাচ্ছে ৮৮ বছরে প্রথম

রমাদানে তুরস্কের প্রাচীন শহর ইস্তা’ম্বুলের (Istanbul) আয়া সোফিয়া গ্র্যান্ড (Aya Sophia Grand) মসজিদে ৮৮ বছর পর তারাবির নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ ছাড়া মসজিদটি তে রমজান মাস উপলক্ষে বেশ কিছু আয়োজনও থাকবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনাদুলো এজেন্সি। আয়া সোফিয়াকে ১৯৩৪ সালে জাদুঘরে রূপান্তরিত করা হয়। তবে ২০২০ সালে এটি আবারও মসজিদের মর্যাদা ফিরে পায়। ওই বছরের ২৪ জুলাই মসজিদটি কে নামাজের জন্য খুলে দেওয়া হয়।

নোবেল করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে তুরস্কে করোনা বিধি-নিষেধের অংশ হিসেবে সংক্রমণের ঝুঁকি এড়াতে মসজিদটিতে নামাজ আদায় বন্ধ রাখা হয়েছিল। কিন্তু অধিকাংশ জন-গণের টিকাদান সম্পন্ন হওয়ায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হ্রাস পাচ্ছে। সেই সঙ্গে সুস্থতার সংখ্যা প্রতিদিন বাড়ছে। তাই মুসলিমদের জন্য বছরের সবচেয়ে পবিত্র মাস রমজানে মসজিদটি পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।

আয়া সোফিয়া 532 খ্রিস্টাব্দে নির্মিত হয়েছিল। 1453 সালে এটি মসজিদে পরিণত করা হয়। হায়া সোফিয়া গির্জা হিসেবে 917 বছর এবং 86 বছর জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়েছে। তবে 1453 থেকে 1934 সাল পর্যন্ত প্রায় 500 বছর এটি মসজিদ হিসেবে ব্যবহার করা হয়েছিল। 1985 সালে আয়া সোফিয়াকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় যুক্ত করা হয়।

এই মসজিদ তুরস্কের শীর্ষ পর্যটন গন্তব্য-গুলোর মধ্যে একটি এবং এটি দেশি-বিদেশি দর্শনা-র্থীদের জন্য উন্মুক্ত রয়েছে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয়